October 24, 2024, 10:26 am

সংবাদ শিরোনাম :
৭ম আন্তর্জাতিক Flight Safety Seminar 2024 এর সমাপনী অনুষ্ঠান বিগত ১ বছরে দুবার ঝড়ে কপাল পোড়েছে কয়রা বাসির দুর্নীতিতে অভিযুক্ত তবুও নির্বাহী প্রকৌশলী শারমিনকে গাজীপুরে পদায়ন সাবেক কমিশনার হারুনের দাপটে বসত ভিটে ছড়া এক দম্পতি   খুলনা কয়রায় হামলা করে আসামি ছিনতাই, ৫ পুলিশ সদস্য আহত খুলনা পাইকগাছায় বিগত এক বছরে সড়ক দুর্ঘটনায় নিহত ১৪ আহত ৫৬  কয়রায় এক নারী বাসা বাড়ি কাজ করতে করতে বর্তমানে চা বিক্রি করেই স্বাবলম্বী কয়রা প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে পাইকগাছা উপজেলা বিএনপির সভাপতির মতবিনিময় সভা  আন্তরজাতকি এয়ারট্রাফকি কন্‌ট্রালারূক্স ডে উদযাপন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ আতিকুল ইসলামকে গ্রেফতার

জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম’র নায়েবে আমির কবিরসহ আটক-৫ 

   দু’টি বিদেশি পিস্তল ও ১৫ রাউন্ড গুলি জব্দ

মনির হোসেন জীবন- রাজধানীর যাত্রাবাড়ী এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন “আনসার আল ইসলাম”র নায়েবে আমির কবির এবং তার ৪ সহযোগীসহ ৫ জনকে গ্রেফতার করেছে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি)।

গ্রেপ্তারকৃতদের যাত্রাবাড়ী থানায় দায়েরকৃত মামলায় গ্রেফতার দেখিয়ে আজ রোববার ১০ দিনের রিমান্ড চেয়ে ঢাকার বিজ্ঞ আদালতে পাঠিয়েছে পুলিশ।

সিটিটিসি পুলিশ জানিয়েছি, গ্রেফতারকৃতরা হলেন- নায়েবে আমির ও বর্তমান সূরা কমিটির সদস্য সাখাওয়াতুল কবির ওরফে আনিস ওরফে রফিক (৪৫), সংগঠনের আশকারী বিভাগের ঢাকা অঞ্চলের কমান্ডার ইহসানূর রহমান ওরফে মুরাদ ওরফে সাইফ (২৬), বখতিয়ার রহমান ওরফে নাজমুল (৩০), ইউসুফ আলী সরকার (৩১) ও জাহেদুল ইসলাম ওরফে আশরাফ (৩৫)।

এ সময় তাদের কাছ থেকে দু’টি বিদেশি পিস্তল ও ১৫ রাউন্ড গুলি জব্দ করা হয়েছে।গতকাল শনিবার সন্ধ্যায় রাজধানীর যাত্রাবাড়ী থানার কাজলা এলাকায় একটি বাসায় গোপনে বিশেষ অভিযান চালিয়ে জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের নায়েবে আমির সাখাওয়াতুল কবির এবং তার ৪ জন সহযোগীকে গ্রেপ্তার করতে সক্ষম হয় সিটিটিসির স্পেশাল অ্যাকশন গ্রুপ।

আজ রোববার দুপুরে রাজধানীর মিন্টু রোডে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার ও (সিটিটিসি) প্রধান মোঃ আসাদুজ্জামান এসব তথ্য জানান। এসময় কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) বিভিন্ন পদমর্যাদা কর্মকর্তারা উপস্হিত ছিলেন।

সিটিটিসি প্রধান জানান, তারা ঢাকার বিভিন্ন জায়গায় নাশকতা করার জন্য একত্রিত হয়েছিল।  আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতার কারণে এই জঙ্গিরা গোপনীয় মোবাইল অ্যাপের মাধ্যমে তাদের সাংগঠনিক কার্যক্রম চালিয়ে আসছিল। আনসার আল ইসলামের প্রতিষ্ঠাকালীন নায়েবে আমির এবং বর্তমান শুরা কমিটির সদস্য শাখাওয়াতুল কবির ২০০২ সালে তার ভগ্নীপতি এজাজ কারগিলের তত্ত্বাবধানে “জামায়াতুল মুসলিমিন” নামে একটি সংগঠনে যোগ দেয়ার মাধ্যমে জঙ্গিবাদে জড়িয়ে পড়ে।

সিটিটিসি সূত্রে জানা যায়, মাত্র দুদিন আগে আদালত থেকে পলাতক এক জঙ্গি ওই বাসা থেকে চলে গেছে। প্রায় এক মাস ধরে বাসাটিতে অবস্থান করছিল সে। বিগত প্রায় এক বছর ধরে সংগঠনের নেতৃত্বপর্যায়ের সদস্যসহ অনেকেই গ্রেপ্তার হন। কিন্তু ছিনতাই হওয়া দুই জঙ্গি এখনও রয়েছে ধরাছোঁয়ার বাইরে রয়েছে।

ওই জঙ্গি সদস্যরা এখনও গ্রেপ্তার হয়নি। তাদের ধরতে অভিযান অব্যাহত আছে। রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদে তাদের কাছ থেকে গুরুত্বপূর্ণ তথ্য মিলবে বলে আশাপ্রকাশ করেন তিনি।

সংবাদ সম্মেলনে সিটিটিসি প্রধান মো. আসাদুজ্জামান জানান, বর্তমান সময়ে জঙ্গি সংগঠনগুলোর মধ্যে আনসার আল ইসলামই সাধারণত সক্রিয়। সংগঠনটি ঘিরে সামনে যে চ্যালেঞ্জ ছিল, সংগঠনের আমিরসহ নেতৃত্বপর্যায়ের ৫ জনকে গ্রেপ্তারের মাধ্যমে আমরা তা অনেকটাই নিউট্রল করতে পেরেছি।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আনসার আল ইসলামের কোন তৎপরতা ও পরিকল্পনা আছে কিনা জানতে চাইলে তিনি জানান, আমরা এ বিষয়ে তাদেরকে জিজ্ঞাসাবাদ করবো। তবে, এটা ঠিক জঙ্গি সংগঠনগুলো এ পরিস্থিতি কাজে লাগাতে চায়। যখন আইনশৃঙ্খলা বাহিনী অন্যান্য কাজে মনোযোগ দেয় তখন তারা সদস্য সংগ্রহসহ সংগঠিত হওয়ার চেষ্টা করে। কিন্তু এখন আগের মতো পরিস্থিতি নেই, আগে সিটিটিসির মতো ইউনিট ছিল না যারা শুধু জঙ্গিদের নিয়েই কাজ করবে। তবে, আমরা তৎপর আছি, গ্রেপ্তারদেরকে তাদের পরিকল্পনার বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হবে।

ঢাকার আদালত পাড়া থেকে ছিনতাই হওয়া দুই জঙ্গির বিষয়ে কোনো তথ্য পাওয়া গেছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে জানতে সিটিটিসি প্রধান জানান, আমরা তাদের নিয়ে কাজ করছি। এরমধ্যে একটি বাসায় অভিযান চালিয়ে জানতে পেরেছি সেখান থেকে একজন মাত্র গত দু’দিন আগে চলে গেছে। ওই বাসায় সে এক মাসেরও বেশি সময় অবস্থান করছিল।তিনি জানান, গ্রেপ্তারকৃত ৫ জনের কাছ থেকে আমরা কিছু গুরুত্বপূর্ণ বেশ কিছু তথ্য পেয়েছি। আরও ১/২ জনের সংশ্লিষ্টতা পেয়েছি। গ্রেপ্তারদের রিমান্ডে এনে এ বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হবে বলেও জানান তিনি।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান বলেন, কুকিচিনের সহায়তায় মাথাচাড়া দিয়ে ওঠা নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার প্রধান শামিন মাহফুজকে আগে আনসার আল ইসলামের সদস্য হিসেবে গ্রেপ্তার করা হয়েছিল। শারক্বিয়ার ৯৫ ভাগেরও বেশি সদস্যদের গ্রেপ্তার করেছি। নেতৃত্ব পর্যায়ে যারা আছে তাদেরকে গ্রেপ্তার করা হয়েছে।

সিটিটিসি প্রধান বলেন, আনসার আল ইসলামের বাইরে এখন কোনো সংগঠনের তৎপরতা আছে বলে মনে হয় না। আমাদের কার্যক্রম চলমান আছে। কিছুদিন আগে ইমাম মাহমুদের কাফেলা নামে একটি সংগঠন শারক্বিয়ার মতো পাহাড়ি অঞ্চলে সক্রিয় হওয়ার চেষ্টা করছিল। কিন্তু সংগঠিত হওয়ার আগেই আমরা তাদের শনাক্ত ও গ্রেপ্তার করতে সক্ষম হয়েছি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিটিটিসির অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন, জঙ্গিরা সক্রিয় বা প্রস্তুতি নেয়ার পূর্বেই তাদের গ্রেফতার করা হয়। এব্যাপারে সিটিটিসির জিরো টলারেন্স নীতি অব্যাহত থাকবে।

উল্লেখ্য, ২০২২ সালের ২০ নভেম্বর ঢাকার সিএমএম কোর্ট আদালত প্রাঙ্গণ থেকে পুলিশের চোখে-মুখে পিপার স্প্রে করে জঙ্গি সদস্য মইনুল হাসান শামিম ওরফে সিফাত ওরফে সামির ওরফে ইমরান (২৪) ও আবু সিদ্দিক সোহেলকে (৩৪) ছিনিয়ে নেয় তাদের সহযোগীরা। ওই জঙ্গি সদস্যরা এখনও গ্রেপ্তার হয়নি। তাদের ধরতে অভিযান অব্যাহত আছে।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে ডিএমপির যাত্রাবাড়ী থানায় সন্ত্রাসবিরোধী আইনে দায়েরকৃত মামলায় বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে হবে বলে জানান সিটিটিসি প্রধান এ কর্মকর্তা।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন